গোলাপি জীবন (‘La vie en rose’ – Toulouse, France)

15th Aug 2013, Toulouse, France

Pink at dawn, red at midday, mauve at twilight –  তুলুসবাসীদের বহু পুরনো প্রচলিত প্রিয় প্রবাদ। জুলাই-আগস্টের সুন্দর উজ্জ্বল দিনে এই প্রবাদের সত্যতা ধরা পড়ে। বহুদিন ধরে তুলুসকে ধীরে ধীরে বদলাতে দেখেছি। দেখেছি এই শহরের উন্নতির সিঁড়ি চড়া। এ বছর গরমের ছুটিতে তুলুস সম্পূর্ণ নতুন রূপে আরও বেশী গোলাপি হয়ে সেজে উঠেছে। শুধু যে শহর গোলাপি তা নয়, গরমের সময় খোলা কাফেটারিয়ায় কফির কাপে চুমুকে, রেস্তোরাঁয় খাওয়া দাওয়ায়, নাচে গানে, খেলাধুলায় এই শহরের জীবন গোলাপি হয়ে ওঠে।

গত শীতে Esquirol এর  সামনে Musée des Augustins এর পাশ দিয়ে যে বড় রাস্তা Jeanne d’Arc দিকে চলে গেছে সেই রাস্তা নতুন ভাবে তৈরির কাজ চলছিল। মাঝে ক্যাপিটলে যাওয়ার রাস্তাতেও কাজ চলছিল। এই গরমে রাস্তার কাজ শেষ হয়ে গেছে।

এই রাস্তা শুধু হাঁটার জন্যই। দামী পাথরের স্ল্যাব দিয়ে তৈরি মসৃণ রাস্তা, দু’পাশে লাল ইটের রেনেসাঁস যুগের বিল্ডিং আর রাস্তার মাঝে সারি বেঁধে লাগিয়ে দেওয়া হয়েছে pink crape myrtle গাছ।

দক্ষিণ ফ্রান্সে জুলাই-আগস্টের রানী এই ফুল গাছ। থোক থোক ফুল ফোটে এই সময়। এই সময়ে এই শহরের জনজীবনকে গোলাপি করার জন্যে গাছেরাও যেন কোমর বেঁধে লেগেছে। থোক থোক গোলাপি ফুল এই গোলাপি শহরকে আরও সাজিয়ে তুলেছে।

এই রাস্তা ধরে সোজা হাঁটলে তুলুসের টুরিস্ট অফিসের সামনে পৌঁছে যাই। তুলুসের টুরিস্ট অফিসের সামনে আছে ক্যাপিটল। এই জায়গাটাও বদলে গেছে, সম্পূর্ণ নতুন ভাবে সেজে উঠেছে। বিশাল চত্তরে লাগানো হয়েছে ফোয়ারা। গরমে প্রচুর বাচ্চা চিৎকার করতে করতে জলের নীচে চান করছে।

আগে গরমের সময়ে তুলুসের রাস্তা খাঁ খাঁ করতো। সবাই তুলুস ছেড়ে চলে যেত ফ্রান্সের অন্যান্য দিকে, এখনো যায়। তবে এখন প্রচুর টুরিস্ট তুলুসে বেড়াতে আসে। গত কয়েক বছর থেকে নাকি তুলুসে প্রচুর টুরিস্ট আসে এই সময়ে। এ শহর এখন সর্বদা প্রাণচঞ্চল। এখন এই শহরের সর্বদাই রূপসী রূপ।

তুলুস প্রতিবছর গরমের সময় এক নতুন রূপে ধরা দেয়। গারোন নদীর নীল জলে টুরিস্টদের নিয়ে বড়  নৌকো চলেছে। অপারে ঢালু সবুজ জমি নদীর বুকে ঝুঁকে পড়েছে।

উজ্জ্বল দিন, গাঢ় নীল আকাশ, আকাশে এক ফোঁটা মেঘ নেই, ফুরফুরে হাওয়া, ছুটির দিন, সুন্দর গোলাপি ফুলের মেলা, উঁচু লাল বিল্ডিঙে সূর্যের আলোর খেলা – এখানে এখন জীবন সত্যি গোলাপি হয়ে ওঠে। যথার্থই জীবন ‘La vie en rose’।

Advertisements

About abakprithibi

I see skies of blue and clouds of white, The bright blessed day, the dark sacred night And I think to myself what a wonderful world...........
This entry was posted in Europe, France, Travel and tagged , , , , . Bookmark the permalink.

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

w

Connecting to %s