প্যারিসের ঐতিহাসিক সরলরেখা (Axe historique, Paris, France)

প্যারিসে এসে শুধু যে ফরাসীদের শিল্পকলা, সাহিত্যচর্চা, দর্শন, চিন্তা, বিজ্ঞানের স্বাধীনতার প্রতি ভালোবাসার ছোঁয়াচ পাওয়া যায় তা নয়, শহরটির বুকে ছড়িয়ে আছে অঙ্কের সুক্ষ সংকেত। সেই সতেরো শতাব্দীতেই প্যারিস শহরটিকে সুক্ষ জ্যামিতিক নক্সার ছন্দবদ্ধ ছকে বেঁধে ফেলতে চেয়েছিলেন ফ্রান্সের রাজা Louis XV।

আর তার সেই চাওয়াতে ইন্ধন দিয়ে নানান সময়ের সঙ্গে সঙ্গে প্যারিসের বুকে এক এক ঐতিহাসিক বিন্দু বা মনুমেন্ট যোগ হয়েছে – আর সেই ঐতিহাসিক মনুমেন্ট গুলোকে জুড়ে দিলে পাওয়া যায় এক ঐতিহাসিক সরলরেখা, বা Axe historique ওরফে historical axis।

ল্যুভরে প্রাসাদের সামনের খোলা চত্বর ‘Place du Carrousel’ এর বিজয় তোরণ Arc de Triomphe du Carrousel থেকে শুরু করে হয়েছে প্যারিসের ঐতিহাসিক সরলরেখা বা Axe historique, র প্রথম মনুমেন্ট। আর সামনের বিশাল Tuileries Gardens এর মাঝে চলে গেছে সেই Axe historique এর চওড়া রাস্তা, যা কিনা প্যারিসের পশ্চিমের দিকে আরও আরও প্রসারিত হয়েছে।

তুলারিস গার্ডেনের একদম মাঝের সেই বিশাল ঐতিহাসিক সরল রেখার পথ ধরে হেঁটে যেতে যেতে পশ্চিমের দিকে নজর রাখলে প্যারিসের বিখ্যাত মনুমেন্ট গুলো কে পর পর একই সরল রেখায় দেখা যায়।

শীতের দুপুরের হালকা ধোঁয়া কুয়াশায় ঢাকা প্যারিস, তবুও তুলারিস গার্ডেন থেকে দেখা যায় – Place de la Concorde এর বিখ্যাত Obelisk of Luxor, তার পেছনে Arc de Triomphe বিজয় তোরণ। এই দুই মনুমেন্টকে আবার একই সরলরেখায় জুড়ে দিয়েছে বড় রাস্তা ‘Champs Élysées’।

প্যারিসের বিখ্যাত বিজয় তোরণ Arc de Triomphe তে এসে কিন্তু Axe historique থামে নি, Avenue de la Grande Armée ধরে প্যারিসের আরও আরও পশ্চিমে এগিয়ে গেছে সেই সরলরেখা, এসে থেমেছে প্যারিসের অত্যাধুনিক অংশ La Défense এর La Grande Arche এর কাছে।

পরিষ্কার ঝকঝকে দিন থাকলে তুলারিস গার্ডেনে দাঁড়িয়ে ঐতিহাসিক এই সরল রেখার একদম শেষ বিন্দু La Défense এর স্থাপত্যও নজরে পড়ে। অত্যাধুনিক La Défense এর প্রেক্ষাপটে ঐতিহাসিক Arc de Triomphe প্যারিসের অতি আধুনিক এক ছবি তৈরি করে।

ঐতিহাসিক ল্যুভরে মিউজিয়ামের চত্বর থেকে একবিংশ শতাব্দীর অত্যাধুনিক La Défense পর্যন্ত প্রসারিত প্যারিসের এই দীর্ঘ Axe historique যেন সময়ের এক যাত্রার ছবি – হাজার বছরের ঐতিহাসিক প্রাচীনতা থেকে নতুনের দিকে যাত্রার এক প্রতীক। ইতিহাসের স্থবিরতা ও বর্তমান বহমান আধুনিকতার পাশাপাশি সহাবস্থানের এক সহজ উপমা এই Axe historique।

প্যারিসের এই Axe historique এর অবস্থান দেখে মনে হয়, এখানে মানুষ যেমন হাজার বছরের জীর্ণতাকে আঁকড়ে ধরে বাঁচে, তেমনি উদার খোলা মনে বিনা দ্বিধায় নতুনকেও স্বাগত জানায়। নতুনকে বরণ করে নিতে এখানের মানুষ বিন্দুমাত্র ভয় পায় না। এরা এদের শিল্প, সাহিত্য, জ্ঞান, বিজ্ঞান, স্থাপত্য, স্বাধীনতা, ঐতিহ্য নিয়ে যেমন গর্বের আঁচ নেয়, তেমনি আধুনিকতা, আধুনিক চেতনাকেও সমান ভাবে সম্মান দিতে জানে।

Advertisements

About abakprithibi

I see skies of blue and clouds of white, The bright blessed day, the dark sacred night And I think to myself what a wonderful world...........
This entry was posted in Europe, France, Travel, Western-Europe and tagged , , , , , , , , , , . Bookmark the permalink.

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s