মেন্টনে কমলালেবুর উৎসবে…(Fête du Citron, Menton, France)

February 2009, Menton, France

এখানে মেডিটেরিয়ানের ভেজা বাতাস লেবু ফুলের গন্ধে ভরা । ইতালি ও ফ্রান্স সীমান্তের কোলে ফ্রেঞ্চ রিভেইরায় ফ্রান্সের এক ছোট্ট শহর মেন্টন। ফ্রেঞ্চ-ইতালিয়ান সংস্কৃতি এখানে মিলে মিশে একাকার।

menton18 menton9

মেন্টনে পৌঁছে চোখ জুড়িয়ে গেল। এই শহরের পেছনে ধূসর নীল Alpes Maritimes পাহাড় আর সামনে মেডিটেরিয়ান সর্বদা যেন আমাদের সঙ্গে চলেছে।

menton34 menton33    menton29   menton15  menton4 menton5

এখানে ফেব্রুয়ারির মাঝামাঝি সময় থেকে লেমন ফেস্টিভ্যাল “Fête du Citron” শুরু হয়, চলে মার্চের প্রথম সপ্তাহ পর্যন্ত। ইতালিয়ান রিভেইরার পাশের এই শহরের মাটিতে লেবু ও কমলালেবুর ফলন খুব ভালো হয়। তীব্র শীতের শেষে উজ্জ্বল, উৎসব মুখর এই সময়ের মৌতাত ধরে রাখতে উজ্জ্বল সোনালি লেবু ও কমলা রঙের কমলালেবু দিয়ে প্রায় পনেরো দিনের এই লেমন ফেস্টিভ্যাল হয়।

menton1 menton6menton25 menton26menton17

প্রতিবছর এক বিশেষ থিম থাকে এই উৎসবের। ২০০৯ এর থিম ছিল ‘Musiques du Monde (Music of the World)’। তাই, শহরে ঢোকার মুখেই লেবু দিয়ে তৈরি বিশাল এক সাইনবোর্ডে সেই থিমের কার্টুন।

এই উৎসবে প্রায় দেড় থেকে দুই লক্ষ কিলো লেবু ও কমলালেবু দিয়ে বিশাল বিশাল মূর্তি, নানান দেশের নানান ল্যান্ডমার্ক  তৈরি হয়। যেমন, Moulin Rouge এর অবয়ব খাড়া হয়ে যায় কিলো কিলো লেবু দিয়ে।

menton11

শহরের মাঝে Biovès বাগানে সোনালি, কমলা রঙের লেবু দিয়ে তৈরি নানান শৈল্পিক মূর্তি, ভাস্কর্যর প্রদর্শনী ‘Expositions d’Agrumes’ মানে ‘টক ফলের প্রদর্শনী’ চলে।

টিকিট কেটে ঢুকে পড়লাম। যেহেতু, বিশ্বের সঙ্গীত এই উৎসবের থিম, তাই লেবু দিয়ে তৈরি হয়েছে বিশাল বিশাল গিটার, তবলা ও সঙ্গীতের নানান বাদ্যযন্ত্রের মূর্তি।

menton7 menton8

তাছাড়া, লেবু দিয়ে তৈরি রাশিয়ার আদরের matryoshka doll, ঘর, ডিস্কো থেক, আফ্রিকার পুতুলের মুখ আরও কতো কি। বাগানে ফুল গাছের নীচে বিছিয়ে দেওয়া হয়েছে লেবুর বিছানা।

menton20 menton32

বাগানে লেবু দিয়ে তৈরি নানান শিল্প কলার প্রদর্শনী দেখে সমুদ্র ঘেঁষা রাস্তার পাশে চলে এলাম। বিকেলে শুরু হবে লেমন কার্নিভ্যাল। আকাশের মুখ ভার, যে কোন সময় বৃষ্টি হতে পারে। কিন্তু, কার্নিভ্যালের উজ্জ্বল সোনালি রঙের লেবু দিয়ে সাজানো বিশাল float পুরো জায়গাটা যেন আলো করে রেখেছে।

menton31  menton24menton27 menton28 

ইউরোপের নানা জায়গার সঙ্গীতের সুর বাজিয়ে একে একে নানান দল চলেছে কার্নিভ্যালে, সঙ্গে ট্রাকের উপরে ধীরে ধীরে চলেছে নানান দেশের নানান বাদ্য যন্ত্রের দৈত্যাকার মূর্তি। জাপান থেকেও গানের এক দল এসেছে।

menton10 menton12 menton13menton2

এই উৎসব যেন অনেক বেশী ঘরোয়া। খুব বেশী টুরিস্ট নেই, শান্ত ছোট্ট পাহাড়-সমুদ্র শহরের এক নিজস্ব উৎসব।

ভালো লাগে ভেজা দিনে মেডিটেরিয়ান সমুদ্রের পাশে এক শান্ত জায়গার অন্য রকম উৎসবের অচেনা, অজানা জনস্রোতে মিশে যেতে। উৎসব মানেই তো পৃথিবীকে সুন্দর রাখার, মানবতাকে বাঁচিয়ে রাখার এক অঙ্গীকার।

তাইতো আজ এই অচিন দেশে, অচিন সুরে, অচিন তালে পা ফেলেছি।

menton (1) menton (8)menton (3) menton (4) menton (5) menton200 menton (7) menton (9) menton (11) menton (12)menton19 menton21menton22 menton30                 

Advertisements

About abakprithibi

I see skies of blue and clouds of white, The bright blessed day, the dark sacred night And I think to myself what a wonderful world...........
This entry was posted in Europe, France, Travel and tagged , , , , , , . Bookmark the permalink.

2 Responses to মেন্টনে কমলালেবুর উৎসবে…(Fête du Citron, Menton, France)

  1. Susmita বলেছেন:

    Sudhu lekhika r prosongsa korle onnay hobe, photographer o darun….

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s