গোরস্থানে সাবধান (Mirogoj, Zagreb, Croatia)

September 2013, Zagreb, Croatia

গোরস্থান বলতেই গা ছমছমে ভুতুরে এক ব্যাপার থাকে। ভয়ের গল্প পড়ে ও  সিনেমা দেখে সাধারণত গোরস্থানে বেড়াতে যাওয়ার কথা কখনোই ভাবি না। ইউরোপে প্রতিটি জায়গায় এক গোরস্থান থাকে, কিন্তু ভয়ের সেই রকম কোন ঘটনা ঘটে নি বা কখনোই গোরস্থানে যাওয়া হয় নি। যতই হোক, গা ছমছমে ব্যাপার এড়িয়ে চলার চেষ্টা আর কি।

তাই জাগ্রেবে যখন শুনলাম, ইউরোপের একমাত্র বিখ্যাত গোরস্থান, যেটা আবার টুরিস্ট গন্ত্যব্য- এখানেই আছে, একটু কৌতূহলী হলেও যাওয়ার কথা মনে হয় নি। কিন্তু, এতদূরে এসে ফিরে যাবো? নাঃ, দেখেই যাই।

জাগ্রেব পুরনো শহর কেন্দ্র থেকে একটু দূরেই Medvednica পাহাড়ের ঢালে জাগ্রেবের প্রধান গোরস্থান – Mirogoj Cemetery। ১৯ শতকের শেষের দিকে নামকরা ক্রয়েশিয়ান আর্কিটেক্ট Hermann Bollé এই গোরস্থানের নক্সা তৈরি করেন।

সুন্দর গাছের সারি, উঁচু সবুজ গম্বুজাকার প্রাচীর দিয়ে ঘেরা এই জায়গা এক বিশাল Cemetery পার্ক।  সবুজ এই জায়গা জাগ্রেবের অতীতের বহু নামী দামী ও সাধারণ মানুষের অন্তিম ঠিকানা। সাধারণত কোথাও বেড়াতে গেলে মানুষ সমাধি স্থান এড়িয়েই চলে, যদিও নামী মানুষের শেষ বাসস্থান দেখতে অনেকেই যায়, যেমন সেক্সপিয়ারের সমাধি দেখতে অনেকেই যায়। কিন্তু, শহরের বুকে সাধারণ পাবলিক Cemetery যে টুরিস্ট গন্ত্যব্য হবে, সেটা একটু আশ্চর্যই বটে।

অনেকেই বলে, Mirogoj Cemetery শুধু ইউরোপ নয়, পৃথিবীর মধ্যে অন্যতম সুন্দর সর্বজনীন সমাধিক্ষেত্র। প্রতিটি সমাধির উপরে নানান ভাস্কর্য, নানান মূর্তি যেন শিল্পকলার এক উদার, খোলামেলা গ্যালারি।

ঢোকার মুখেই গম্বুজাকার চার্চ যেন এই জায়গার সৌন্দর্য বাড়িয়েছে, দু’পাশে বহু সমাধি, সবুজ গাছের সারির মাঝে সুন্দর দৃষ্টি নন্দন রাস্তা চলে গেছে সিমেন্টারির ভেতরে।

নিবিড়, নির্জন শান্তি এই পরিবেশে, পাখির কূজনে ভরপুর এই জায়গায় রবিবারের সকালে বহু মানুষ মৃতের আত্মার উদ্দ্যেশ্যে মোম বাতি জ্বালিয়ে দেয়, বেদি পরিষ্কার করে ফুল রাখে। এই জায়গা সমস্ত ধর্মের সাধারণ মানুষের অন্তিম বিশ্রামের জন্যেই তৈরি হয়েছে। সর্ব ধর্মের সমন্বয় এই জায়গায়, তাই নানা ধর্মের প্রতীক দেখা যায় এই গোরস্থানের সমাধিগুলোয়।

এখানে প্রথম বিশ্ব যুদ্ধে শহিদ ক্রয়েশিয়ান যোদ্ধার সমাধি, যুগোস্লাভ যোদ্ধার সমাধি , ক্রয়েশিয়ান স্বাধীনতা যুদ্ধে শহিদের সমাধি যেমন আছে তেমনি আছে ক্রয়েশিয়ান সাধারণ মানুষের সমাধি। ক্রোয়েশিয়ার বহু নামকরা মানুষের সমাধি এখানে তাই Mirogoj কে ‘Croatian Pantheon’ বলে।

All SaintsDay তে নাকি মৃতের আত্মার উদ্দ্যেশ্যে এই জায়গা হাজার মোমবাতির আলোয় সাজানো হয়।

জাগ্রেবের মানুষের শেষ অন্তহীন বিশ্রামের এই জায়গা প্রতিদিন বহু টুরিস্ট দেখে যায়। এতো সুন্দর, নির্জন, নিবিড় শান্ত গোরস্থানে সাবধান হওয়ার কোন প্রয়োজন নেই, বরং এই শান্ত জায়গায় হেঁটে গেলে নিজের পায়ের আওয়াজ ছাড়া অন্য কোন অশরীরীর আওয়াজ শোনা যায় না।     

Advertisements

About abakprithibi

I see skies of blue and clouds of white, The bright blessed day, the dark sacred night And I think to myself what a wonderful world...........
This entry was posted in Croatia, Europe, Travel and tagged , , , , , , , , , , , . Bookmark the permalink.

2 Responses to গোরস্থানে সাবধান (Mirogoj, Zagreb, Croatia)

  1. Diana Abend বলেছেন:

    I did not under your language but I like colage image of Zagreb city. I have been there couple of times. A nice tourist city.

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s