বার্সিলোনায় হারলে ডেভিসনের দিন (Barcelona Harley days, Spain)

April 2010, Barcelona,Spain

বার্সিলোনার প্লাজা ডে এস্পানায় (Plaza de España) ঘুরতে গিয়ে চোখে পড়ল বিশাল পোস্টার, Barcelona Harley days। প্রচুর হারলে ডেভিসনের বাইক, প্রদর্শনী চলছে। হারলে ডেভিসনের প্রতীক আঁকা কালো চামড়ার জ্যাকেট, কালো টি-শার্ট, হাতে গ্লাভস, কারোর চুল লম্বা, কারোর দাড়ি লম্বা, পায়ে মোটা বুট – এই প্রদর্শনীর যেন এটাই সাজপোশাক।

DSC_0158 DSC_0135

কারোর কাছে কোন এক বিশেষ জিনিষ থাকলে যেমন মানুষ অহং প্রকাশ করে, দেখাতে ভালোবাসে তার চলা ফেরায় এক গর্ব ফুটে ওঠে এই উৎসব যেন সেই অহং ভাবকে উসকে দেওয়ার উৎসব, দেখানোর উৎসব। ইউরোপের সমস্ত জায়গা থেকে হারলে ডেভিসনের মালিকরা এসেছে এই উৎসবে তাঁদের বাইক নিয়ে। সারা দিন ধরে বার্সিলোনার নানান জায়গায় এই সমস্ত বাইকের র‍্যালি হচ্ছে।

DSC_0138 DSC_0141 DSC_0128 DSC_0137

অদ্ভুত অদ্ভুত সব বাইকের উপস্থিতি এখানে। প্রত্যেক বাইকের গঠনশৈলী একে অপরের থেকে আলাদা। এমনকি বার্সিলোনার বিখ্যাত পার্ক, Park Güell এর নানান প্রতীক ও Park Güell এর বিখ্যাত এক গিরগিটির অনুকরণে এক বাইক তৈরি হয়েছে। অনেকেই সেই বাইক ঘুরে ফিরে দেখছে, নিজস্ব মতামত দিচ্ছে, ফটো তুলছে।

DSC_0422 DSC_0420

সত্যি তাকিয়ে দেখার মত এক একটি বাইক। প্রত্যেক বাইক যেন নিজস্ব ব্যক্তিত্ব, নিজস্ব পুরুষত্ব, শক্তি প্রকাশের অপেক্ষায় দাঁড়িয়ে আছে। যেন এখুনি এক চিতা গর্জন করে ঝাপিয়ে পড়বে। ছিপছিপে গড়ন এদের।

প্রদর্শনীতে পুরোন দিনের কিছু মডেল রাখা। একদিকে বিক্রি হচ্ছে হারলে ডেভিসনের সরঞ্জাম, মানে জ্যাকেট, হেলমেট, গ্লাভস, টুপি, টিশার্ট, চাবির রিং ইত্যাদি।

  DSC_0159 DSC_0127

এই বাইক কোম্পানির প্রথম বাইক তৈরি হয়েছিল ১৯০৩ সালে। হারলে এবং ডেভিসন যখন শুরু করেন এই কোম্পানি ওদের বয়স ছিল কুড়ির ঘরে । ঐ অল্প বয়সে নিজেদের শিল্প চেতনা, স্বপ্ন ও প্রতিভাকে গতি দিয়েছিলেন এই বাইকের মাঝে।

একশো বছরেরও বেশী এই বাইকের ইতিহাস! মাঝে ঘটে গেছে দুই বিশ্ব যুদ্ধ। দুই বিশ্ব যুদ্ধে হারলে ডেভিসন কোম্পানির বাইকের গতি কিন্তু রুদ্ধ হয় নি বরং যুদ্ধে আমেরিকা ও Allied Forces কে বাইকের জোগান দিয়েছিল হারলে ডেভিসন।

DSC_0119 DSC_0132

এই বাইকের জন্যে বিশেষ পোশাক আশাক ও বিক্রি করে হারলে ডেভিসন কোম্পানি। এই বাইকের সর্বাঙ্গে জড়িয়ে আছে আভিজাত্য, স্টাইল, ক্ষমতা, শক্তি ও রুক্ষতা। পুরুষের স্বপ্নের এই বাইকের একশো বছর পূর্তি উপলক্ষে বিশ্বের নানান জায়গায় চলছে হারলে ডেভিসন উৎসব, হারলে ডেভিসন র‍্যালি।

দেখে এলাম অহংকারের প্রতীক হারলে ডেভিসন, শুনে এলাম হারলে ডেভিসন বাইকের ইঞ্জিনের অহংকারী গর্জন।

Advertisements

About abakprithibi

I see skies of blue and clouds of white, The bright blessed day, the dark sacred night And I think to myself what a wonderful world...........
This entry was posted in Europe, Southern-Europe, Spain, Travel and tagged , , , , . Bookmark the permalink.

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s