ক্যাপ্রিতে সারাদিন (Capri, Italy)

April 2009, Capri, Italy

ক্যাপ্রি (Capri ) ইতালির এক সুন্দর দ্বীপ। বিশাল বিশাল পাথর নাম ফারাগ্লিওনি পাথর (Faraglioni Rocks), সমুদ্রের মাঝে উঁচু হয়ে এক মনোরম দৃশ্যের সৃষ্টি করেছে, দূর থেকে মনে হয় যেন সমুদ্রে পাথর ভাসছে। সেই অপরূপ প্রাকৃতিক সৌন্দর্যের টানে মানুষ এখানে ছুটে আসে পৃথিবীর নানান কোণ থেকে।

DSC_0118 DSC_0167 DSC_0898 DSC_0909 DSC_0935 DSC_0166

 সমুদ্রের জলের রঙ এখানে সবুজ-নীল। দামী রিসোর্ট, হোটেল, রেস্টুরেন্ট আর সুন্দর বিশাল বাড়ী দিয়ে সাজানো এই দ্বীপ। পাথুরে সমুদ্র সৈকত বেশীর ভাগই নিজস্ব, কিছু কিছু সৈকত সাধারণ মানুষের জন্যে। প্রাকৃতিক ভাবে সুন্দর এই ছোটো দ্বীপে ভ্রমণ বিলাসিতার সমস্ত সুযোগ যেমন আছে তেমনি আছে প্রকৃতির আদিম হাতছানি। মাক্সিম গোর্কি জীবনের কিছু সময় এখানে কাটিয়েছিলেন।

DSC_0971 DSC_0140

যেমন জঙ্গলের পাহাড়ি বাঁধানো সিঁড়ি-রাস্তা ধরে পুরো দ্বীপ হেঁটে আবিষ্কার করা যায় তেমনি বাস, ট্যাক্সি, ফুনিকুলার ইত্যাদি আধুনিক যোগাযোগ ব্যবস্থা সমান ভাবে উপস্থিত এই দ্বীপে।

নেপলস থেকে সমুদ্র পথে ফেরীতে মাত্র পাঁচ কিলোমিটার। খুব সকালে সূর্য ওঠার আগেই ফেরীতে চড়ে বসলাম। পথে Tyrrhenian সমুদ্রে সকালের ধূসর নীল জলে লাল আবীর গুলে দিয়ে সূর্যোদয় হল। এপ্রিলের এই সময়ে এখানে সমুদ্রের বাতাসে বেশ এক শিরশিরে ঠাণ্ডা। তবে বেলা বাড়লে গরম পড়বে।

ফেরী থকে নেমে সকালের জলখাবার সেরে নিলাম ক্যাপ্রির মূল শহরের মুখে। এখনো টুরিস্ট অফিস খোলে নি। টুরিস্ট অফিস থেকে ম্যাপ কিনে শুরু হল এই দ্বীপে চলা। বাসের সারাদিনের পাস কেটে নিলাম, যেখানে যখন খুশি নামা যাবে। ছোট্ট হলুদ বাস পনেরো মিনিট অন্তর পাওয়া যায়।

DSC_0043-001 DSC_0009 DSC_0028 DSC_0992

প্রথমেই পৌঁছে গেলাম Blue Grotto বা Grotta Azzurra। সমুদ্রের মধ্যে এক পাথুরে গুহা, এই গুহার মুখ সমুদ্রের জোয়ার ভাঁটায় যথা ক্রমে বন্ধ হয় ও খোলে। এই গুহায় ছোট্ট নৌকো করে ঢোকার জন্যে প্রচুর ভিড়, চিৎকার। যারা ভেতরে ঢুকছে তাঁদের মজার চিৎকার সুমুদ্রের কিনারে এই জায়গাটাকে বেশ সরগরম করেছে। ঢোকার মুখে এই গুহা অন্ধকার কিন্তু একটু ভেতরে গেলেই দেখা যায় অদ্ভুত আলো। সমুদ্রের বুকে সূর্যের আলো পড়ে গুহার ভেতরে এক আশ্চর্য সুন্দর এক আলোর খেলা তৈরি হয়। সমুদ্রের ঢেউ পাথরের দেওয়ালে আছড়ে পড়ে।

DSC_0062 DSC_0071  DSC_0105 DSC_0135  DSC_0146 DSC_0091 DSC_0110 DSC_0060

পাহাড় ও সমুদ্রের মিলন এই দ্বীপে। পাহাড়ি এই দ্বীপে নানান ছোট ছোট পাকদণ্ডী চলে গেছে। কিছুটা সিড়ি বেয়ে উপরে উঠে হেঁটে Blue Grotto র আশেপাশে ঘুরে নিলাম। এই ছোট্ট সুন্দর দ্বীপে প্রকৃতি যেন নিজেকে মেলে ধরেছে।

DSC_0129 DSC_0137

চলে এলাম Gardens of Augustus, এখান থেকে দূরে দেখা যায় ফারাগ্লিওনি, সবুজ-নীল সমুদ্র, পাহাড়ের বুকে আঁকাবাঁকা পথ। প্রচুর গাছ, ফুল এই বাগানে। এই দ্বীপের ইতিহাসে রোমান সম্রাট Augustus ও Tiberius এর প্রচুর অবদান আছে। এই বাগানের নামকরণ তাই Augustus এর নামে। রোমান সাম্রাজ্যের কিছু ধ্বংসাবশেষ এই দ্বীপে সযত্নে সাজানো আছে, যেমন এই বাগানটি রোমান ধ্বংসাবশেষের মধ্যে সযত্নে লালিত। Tiberius এর সাম্রাজ্যের সময়ে তাঁর এক বিশাল ভিলার ধ্বংসাবশেষ Villa Jovis এ ও অনেক টুরিস্ট যায়।

DSC_0079এবার পৌঁছে গেলাম আনাক্যাপ্রি। আনাক্যাপ্রিতেই আছে এই শহরের Villa San Michele। সমুদ্রের দিকে মুখ করে বিশাল বাগান ঘেরা সাদা প্রাসাদ।

আনাক্যাপ্রিতে অনেক ছোট স্থানীয় দোকান, ক্যাপ্রির লেবু দিয়ে তৈরি ওয়াইন, সুভ্যেনির ইত্যাদি বিক্রি হচ্ছে। আনাক্যাপ্রি ঘুরে দেখে নিতে নিতে বেলা পড়ে এলো। এবার ফিরতে হবে নেপলস। অহংকারী ফারাগ্লিওনির অপারে Tyrrhenian সমুদ্রে তখন সূর্যের বিদায়বেলা।

Advertisements

About abakprithibi

I see skies of blue and clouds of white, The bright blessed day, the dark sacred night And I think to myself what a wonderful world...........
This entry was posted in Europe, Italy, Travel and tagged , , , , , , , , , , , , . Bookmark the permalink.

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s