লাটভিয়ার রাজধানী রিগা – যেমন দেখেছি (Riga, Latvia)

7th July 2013, Riga, Latvia

সকাল থেকেই আজ সুন্দর রোদ উঠেছে। কাল রাতে মেঘলা দেখে মন বিষণ্ণ হয়েছিল, ভেবেছিলাম বৃষ্টি হলে ঘোরার সমস্ত আনন্দ মাটি। কিন্তু, সকালের সোনা রোদের রূপ দেখে বেড়িয়ে পড়লাম, ম্যাপ আর গাইড বই নিয়ে।

DSC_0085 DSC_0900

রিগা (Riga) পুরোন শহরের একদম মাঝে আছে দোম স্কোয়ার (Dome Square)। এই স্কোয়ার ঘিরেই আছে শহরের দামী রেস্টুরেন্ট, ক্যাফেটেরিয়া। স্কোয়ারের শেষে দেখা যায় রিগা ক্যাথিড্রাল (Riga Cathedral)।

DSC_0928 DSC_0961শহরের মাঝে বয়ে গেছে এক সুদৃশ্য ক্যানাল ও তাকে ঘিরে বিশাল সবুজ পার্ক। পার্ক থেকে বেড়িয়েই চোখে পরে ন্যাশনাল অপেরা হাউস। বাইরে থেকে এই অপেরা হাউসের বিল্ডিং নাকি মস্কোর বলশই (Bolshoi Theatre) থিয়েটার হল এর মত দেখতে।

DSC_0919 DSC_0933

এবার হাঁটতে হাঁটতে চোখে পড়ে লাটভিয়ান স্বাধীনতার প্রতীক ও রিগার অন্যতম নিদর্শন (Freedom Monument)। মূর্তির হাতে ধরা তারা পার্কের গাছের মাথা ছাড়িয়ে আকাশের দিকে উঠে গেছে। এই মূর্তির নীচে দাঁড়িয়ে বড় রাস্তার বহু দূর পর্যন্ত দেখা যায়।

DSC_0993 DSC_0974 DSC_0985 DSC_0938

সকালেই দেখলাম মুক্তি মূর্তির নীচে প্রচুর মানুষ জড়ো হয়েছে। প্রত্যেকে নিজেদের জাতীয় পোশাক পড়েছে, হাতে গান বাজনার যন্ত্র। অনুমান করলাম, নিশ্চয় কোন উৎসব আছে।

ম্যাপ দেখে দেখে রিগার অন্যতম দ্রষ্টব্য স্থান খুঁজে চলেছি। এবার যেতে হবে Three Brothers। থ্রি ব্রাদার্স হল তিনটে সুন্দর ইমারতের সমষ্টি, তিনটে বিল্ডিং তিন যুগ ধরে তৈরি হয়েছে।

DSC_0019 DSC_0026 DSC_0004 DSC_0038

সবচেয়ে পুরনো বিল্ডিঙটি ১৫ শতকের। বহু আগে এই বিল্ডিঙয়ের নাম দেওয়া হয় Three Brothers, শোনা যায় এক পরিবারের একজনই নাকি এই তিনটে সুদৃশ্য বিল্ডিং তৈরি করেন। আজ এই এই বিল্ডিং লাটভিয়ান স্থাপত্য মিউজিয়াম ও স্থানীয় ঐতিহ্য সংরক্ষণের অফিস।DSC_0066 DSC_0091

লাটভিয়ান ন্যাশানাল মিউজিয়ামের পাশ দিয়ে হেঁটে হোটেলে ফিরতে হয়। ন্যাশনাল মিউজিয়াম এখন বন্ধ, ভেতরে কাজ চলছে, নতুন করে আবার সব তৈরি হবে। এই কাজ শেষ হতে হতে ২০১৫ হয়ে যাবে।

DSC_0037 DSC_0026

পথ চলতে চলতে একটি অদ্ভুত জিনিষ দেখলাম, ওরা লোহার লাইট পোস্টকে উলের জামা জড়িয়ে রাখে। বাল্টিক দেশেই এই অদ্ভুত প্রথা দেখলাম। জানি না কেন, নিশ্চয় কোন কারন আছে।

হোটেলে রিসেপশনের মেয়েটি জানাল, আজ এখানে লাটভিয়ান জাতীয় নাচ ও গান ফ্যাস্টিভেল। পাঁচ বছর পর পুরো লাটভিয়া জুড়ে এই উৎসব হয়।

 DSC_0933 DSC_0082

এতো বড় উৎসব থেকে বঞ্চিত হতে চাই না, আবার বেড়িয়ে পড়লাম।

Advertisements

About abakprithibi

I see skies of blue and clouds of white, The bright blessed day, the dark sacred night And I think to myself what a wonderful world...........
This entry was posted in Europe, Latvia, Travel and tagged , , , , , , . Bookmark the permalink.

2 Responses to লাটভিয়ার রাজধানী রিগা – যেমন দেখেছি (Riga, Latvia)

  1. SK Wahed বলেছেন:

    ধন্যবাদ
    লাটভিয়া সম্মন্ধে কিছুটা অবগত হয়ে ভাল লাগলো। আমি লাটভিয়ায় কাজের ভিশায় যেতে চাচ্ছি এ ব্যাপারে আমাকে একজন সাহায্য করিতেছে। এখানে কি আসলেই কাজ কাম পাওয়া সম্ভব। যেহেতু আপনার কিছুটা হলেও লাটভিয়া সম্মন্ধে অভিগগগতা আছে। মেহেরবানি করে যদি সাহাজ্য করেনন।

    • abakprithibi বলেছেন:

      আমার ব্লগ দেখার জন্যে ধন্যবাদ। আসলে আমরা তো বেড়ানোর উদ্দেশ্যেই ঐ দেশে গিয়েছিলাম, দেশটা সম্বন্ধে তাই ভ্রমণ বিষয় নিয়েই জেনেছিলাম। আশা করি, আপনার উদ্দেশ্য সফল হবে। শুভেচ্ছা রইল।

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s