মাদ্রিদ শহরের ছন্দে (Gran Via, Madrid)

রেস্তোরাঁর ভিড়, নাইট ক্লাবে তালে তালে নাচের ছন্দ, আলো আঁধার, ওয়াইনের মৃদু গন্ধ নাকি এই শহরের রাত জীবনে মাদকতা ছড়ায়। মাদ্রিদে আসা মানেই, নাকি অনেক রাত পর্যন্ত এই শহরের রাতের জীবনকে উপভোগ করা। ইউরোপের কোন শহর এতো রাত পর্যন্ত জেগে থেকে না – এমনকি প্যারিসও মাঝ রাতে একটা সময়ের পর স্তিমিত হয়ে যায়, কিন্তু স্পেনের রাজধানী শহরটি ইউরোপিয়ানদের কাছে এর প্রাণবন্ত, জীবন্ত রাতের জন্যেই পরিচিত। নাইট ক্লাব, পাব কালচার এই শহরের প্রান। তাই, রাতে হলুদ আলো জ্বলা পুরনো দিনের গলি পথে হোটেলে পৌঁছতে পৌঁছতে চড়া সুরের মিউজিক কানে আসে।

মাদ্রিদে এসে প্রথমেই যেখানে দরকারে কিংবা অদরকারে পা রাখতে হয়, সে হল Gran Vía মানে Great Way । এখানেই আমাদের টুরিস্ট ইনফরমেশনের খোঁজে আসতে হয়। মাদ্রিদের সবচেয়ে ব্যস্ততম রাস্তা এই Gran Vía । বিশাল এই রাজপথ নাকি কখনোই ঘুমোয় না। রাস্তার দু’ পাশে বিংশ শতাব্দীর শুরুর দিকের তৈরি বিশাল স্থাপত্য গুলো এখন পৃথিবীর সমস্ত নামী ব্র্যান্ডের শো রুম। স্থাপত্যের সঙ্গে সঙ্গে এরাও এই শহরের শোভা বাড়ায়।

এখানে মানুষ ব্যস্ত শুধু শপিং নিয়ে – তাই এদের চলার ছন্দে কাজের তাড়া দেখি না। চওড়া ফুটপাতে প্রচুর স্থানীয় মানুষের ভিড়ে, প্রচুর টুরিস্ট, প্রচুর লোকের এলোমেলো পদক্ষেপে, পথ চলতে চলতে ব্র্যান্ডের শোরুমের জানালায় সাজানো কোন এক জিনিস দেখে থমকে দাঁড়িয়ে দেখার মধ্যে – যেন এক ছুটির আমেজ, প্রচুর অবকাশের ছাপ। অবশ্য এখানে সামার মানেই – ছুটির দিন, শপিং, হাসি আনন্দে গা ভাসিয়ে দেওয়ার দিন। জীবনের ছুটির মুহূর্ত গুলোকে আঁজলা ভরে ভরে পান করে নেওয়ার দিন, উপভোগের দিন।

যেখানে রাত জীবনের খোঁজে সারা ইউরোপের মানুষ পাড়ি জমায়, রাত যেখানে এতো মদির – সেখানে সুরক্ষা ব্যবস্থার জন্যে দেখি পুলিশ সদা পাহারায়। ব্যস্ত শহরের গলির মোড়ে মোড়ে ঘোড়ায় চড়া পুলিশের টহল অনেক টুরিস্টদের নজর কেড়ে নেয়, পুলিশ ধরা দেয় হাজার টুরিস্টের ক্যামেরায়। তাছাড়া, এই শহর কেন্দ্রের প্রতিটি গলির মোড়, স্কোয়ার সর্বদা পুলিশের ভিডিও ক্যামেরার আওতায়।

ব্যস্ততম এই শহরের কেন্দ্রে টুরিস্ট ইনফরমেশন অফিস। টুরিস্ট অফিসে এক ভদ্র মহিলা হাসি মুখে ম্যাপ ও ইনফরমেশনের যোগান দিচ্ছেন। আমরা গিয়ে ম্যাপ চাইতে জানতে চাইলেন – কোথা থেকে এসেছি। ইন্ডিয়া শুনে নিজের সামনে রাখা এক খাতায় লিখে রাখলেন। হেসে বললেন – আজকাল ইন্ডিয়া থেকে প্রচুর টুরিস্ট আসছে স্পেনে। স্বাগতম।

ম্যাপ নিয়ে মাদ্রিদের ভিড়ের একজন হয়ে মিশে গেলাম এক অচেনা জনস্রোতে। ম্যাপে আঁকা পথ ধরে এই শহরের ভিড়ের ছন্দে পা ফেলে দেখে নিতে চাই এদের ইতিহাসের চিহ্ন। যেটুকু সময় এই শহরে আছি, দেখে নিতে চাই এই শহরের মানুষের বেঁচে থাকার ছন্দ। ম্যাপ দেখে দেখে বুঝে নিতে চাই এই স্প্যানিশ শহরের গলি ঘুঁজির ঘোরপ্যাঁচ।

About abakprithibi

I see skies of blue and clouds of white, The bright blessed day, the dark sacred night And I think to myself what a wonderful world...........
This entry was posted in Europe, Spain, Travel and tagged , , , , , , , , , , , . Bookmark the permalink.

2 Responses to মাদ্রিদ শহরের ছন্দে (Gran Via, Madrid)

  1. pradipj বলেছেন:

    ম্যাপ নিয়ে ঘোরা ভালই, তবে আজকাল গুগল কিন্তু সহজে রাস্তা দেখিয়ে দেয়, অবশ্যও ম্যাপ এ সহরের যাবার জায়গা গুলর নাম বলে দেয়। আর একটু কিছু মাদ্রিদ সম্বন্ধে, কি কি জায়গা তে আপনি গেলেন কোন কোন খাবার স্ট্রিট ফুডের স্টল গুলো তে পাওয়া যায় আর কিছু সতর্কতা নিয়ে কথা যদি লেখেন ভালো লাগবে।

    • abakprithibi বলেছেন:

      হ্যাঁ, গুগল তো পথ দেখায় ঠিকই, কিন্তু ইউরোপে যে কোন জায়গার ম্যাপে রাস্তা গুলো খুব ভালো ভাবে দেওয়া থাকে – ছোট ছোট গলিরও উল্লেখ থাকে, এমনকি পথের ধারে গাছটিও বাদ যায় না ওদের ম্যাপে। টুরিস্ট অফিস গুলো ম্যাপ বিনামূল্যেই বিতরণ করে, অবশ্য ইতালির অনেক জায়গায় ম্যাপ কিনতে হয়। আর ইউরোপের শহর গুলোয় সবাইকেই দেখি ম্যাপ হাতে ঘোরে। হ্যাঁ, নিশ্চয়ই, ধীরে ধীরে মাদ্রিদ সম্বন্ধে আরও লিখবো। ধন্যবাদ।

এখানে আপনার মন্তব্য রেখে যান